মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
রাস্তা বন্ধ করে পশুর হাট

রাস্তা বন্ধ করে পশুর হাট

নিজস্ব প্রতিবেদক ::

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরে সরকারী রাস্তার জনদূর্ভোগের অবস্থা সম্পর্কে স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ্বাসের কাছে গিয়ে তার সাক্ষাত নিতে চাইলে সিডিউল ছাড়া কোনো সাংবাদিকের সাথে আলাপ করার অনীহা প্রকাশ করেন। এবং কোনো তথ্য জানতে চাইলে সেটার ব্যাপারে তাকে আগে অবগত করার জন্যও বলেন তিনি। সুত্র জানায়, উপজেলার চিনাকান্দি বাজারে সরকারী যান চলাচলের একমাত্র রাস্তায় প্রতি বুধবার পশুর হাট বসিয়ে জনদূর্ভোগ সৃষ্টি করছে ইজারাদাররা । আর এতে হাজারো শিক্ষার্থীসহ জনসাধারনের চলাচলে মারাত্মক বাধার সৃষ্টি হয়েছে। হাট বসার কারনে পশুর গো-মূত্রের দূর্গন্ধের কারনে রাস্তায় চলাচলকৃত মানুষের জনজীবনে ব্যাঘাত ঘটছে। স্থানীরা জানান, বিশ্¦ম্ভরপুর- লাউড়েরগর- ট্যাকেরঘাটে যওয়া একমাত্র রাস্তা এটি। কিন্তু এই রাস্তায় পশুর হাট বসার কারনে আমাদের অনেক দূর্ভোগ পোহাতে হচ্ছে। দূর্গন্ধের কারনে নিঃশ্বাস নিতে পারছি না। আর এতে করে এলাকায় বিভিন্ন রোগ বৃদ্ধি পাচ্ছে। কোন কোন সময় ষাড় গরুর আঘাতে অনেক শিক্ষার্থী ও পথচারী গুরুতর আহত হলেও টনক নড়ে না উপজেলা প্রশাসন কিংবা ইজারাদারের। ইজারাদারের বিরুদ্ধে কথা বললেই চলে আসে মামলা হামলা। রাস্তা থেকে গরুর হাট অন্যত্র সরিয়ে নেয়ার জন্য এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে আবেদন করেও সুরাহা পায়নি বলে অভিযোগ করেন। সরকার জনসাধারনের চলাচলে রাস্তা পাকা করে দিলেও সেই রাস্তায় গরুর হাট কতটুকু সঙ্গত প্রশ্ন সাধারন মানুষের।
ছালাম মিয়া নামে একজন পথচারী জানান, কাকে কি বলবো। সরকারী রাস্তা যেন সরকার তাদের নামে দিয়ে ফেলছে। এলাকার মানুষের কথা না ভেবে নিজ স্বার্থ সফল করতে মরিয় তারা। রাস্তার উভয় পাশের্^ পশুর হাট বসিয়ে দখল করার কারনে চলাচলে বড় অস্বস্থি লাগছে। দিন দুপুরে এমন জনদূর্ভোগ কি প্রশাসনের নজরে পরে না।
একজন মহিলা পথচারী জানান, পশুর হাট রাস্তার উভয় পার্শ্বে হওয়ায় চলাচল করতে অনেক পুরুষের সাথে ধাক্কা খেতে হয়। অনেকে আবার ইচ্ছা করে শরীর লাগায়। কিন্তু এসব বলবো কাকে? কে শুনবে আমাদের কথা? মনে হয় এখনও কুসংস্কারে রয়েছি আমরা। গুরুত্বপূর্ণ এই রাস্তার এমন চিত্র কি প্রশাসনের নজরে আসবে না?
স্কুল কলেজে পড়–য়া শিক্ষার্থীরা জানান, প্রতি বুধবার এই হাট বসার কারনে আমরা দূর্ভোগ থেকে বাঁচতে একদিন স্কুলে অনুপস্থিত থাকি। তাদের ব্যবসায়ীক স্বার্থের জন্য আমাদের লেখা পড়ার ব্যাঘাত ঘটে। করোনা ভাইরাসের কারনে বিদ্যালয বন্ধ হওয়ায় এই অস্বস্তিকর চলাচল থেকে আমরা রক্ষা পেয়েছি। কিন্তু বিদ্যালয় খোলার পর আবার আমাদের এআ পরিস্থিতির সম্মুখীন হতে হবে। অনেক সময় দেখা যায় ছাত্রীরা এই হাটের ভিতর দিয়ে যেতে চাইরে সুযোগ কাজে লাগিয়ে অনেকে শরীরের বিভিন্ন স্থানে হাত লাগিয়ে দেয়। যা খুব বিরক্তিকর। কিন্তু তবুও কোন অজানা কারনে এগুলো স্থানয়ি প্রশাসনের নজরে আসে না।
সিএনজি চালক জমির মিয়া নামে একজন বলেন, এই হাটের কারনে আমাদের অনেক সময় দূর্ঘটনার মুখোমুখি হতে হয়। কিন্তু কে শুনবে কার কথ্ াআমরা গরীব, আমাদের কথা কি সবাই শুনবে।
এসময় তারা জানান, আমরা চাই প্রশাসন কর্তৃক সরকারী রাস্তার উপর থেকে পশুর হাট সরিয়ে নির্দিষ্ট একটি স্থানে হসÍান্তর করা হোক। যাতে করে সাধারন মানুষের চলাচলে ব্যঘাত না ঘটে।
বিশ^ম্ভরপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা সুলেমান তালুকদার জানান, চিনাকান্দি বাজারের সরকারী পাকা রাস্তায় গরু মহিষ ও পশু তুলে রাস্তা বন্ধ করে দেয়ায় অনেক শিক্ষার্থী ও পথচারীরা মারাত্মক সমস্যায় পড়ে। রাস্তার উপর থেকে গরুর হাট অন্যত্র সরিয়ে নেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর পরও কোন কার্যকর পদক্ষেপ নেয়নি। তাই জেলা প্রশাসক মহোদয় বিষয়টি বিবেচনায় নিয়ে কার্যকর পদক্ষেপ নিবেন আশা করছি।
এ ব্যাপারে বিশ^ম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ^াসের কাছে পশুর হাট সর্ম্পকে জানতে চাইলে তিনি রাগান্বিত হয়ে উঠে জানান, সপ্তাহে মাত্র একদিন দুর্ভোগ আপনাদের নজরে পড়ল বাকী উন্নয়নগুলো কি চোখে পড়ে না? তাছাড়া আমার সিডিউল ছাড়া আপনাদের সাথে কথা বলতে পারবো না। পরবর্তীতে আসলে সিডিউল নিয়ে আসবেন।
এ ব্যাপারে জেলা প্রশাসক মো: আব্দুল আহাদ জানান, চিনাকান্দি বাজারে সরকারী রাস্তায় পশুর হাট বসানোর বিষয়ে খোজঁ খবর নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com